×

 মধুর দাম্পত্য সম্পর্কের রহস্য জেনে নিন

নিজস্ব প্রতিবেদক : দাম্পত্য জীবন দীর্ঘ হওয়ার সাথে সাথে বাড়তে থাকে নিজেদের নিয়ে ব্যস্ততা। সম্পর্ক একঘেয়ে হতে থাকে।  একসময় সম্পর্কটা শ্রেফ অভ্যাসে পরিণত হয়। তবে তা এড়ানোরও উপায় আছে। কিছু সাধারণ অভ্যাসেই সুন্দর রাখতে পারেন আপনার দাম্পত্য জীবন। ধরে রাখতে পারেন সম্পর্কের উষ্ণতা। জেনে নিন তেমনি সাতটি অভ্যাসের কথা :-

নিজের সীমাবদ্ধতার তালিকা করুন 

মানুষ মাত্রেরই সীমাবদ্ধতা থাকবে। আপনি বা আপনার সঙ্গীও ব্যতিক্রম নন। দুজনে একত্রে বসে পরস্পরের সীমাবদ্ধতার তালিকা করুন। কার কোন স্বভাব অপরজনকে বিরক্ত করে, রাগিয়ে তোলে। যখনই কেউ তেমন কিছু করবেন, অন্যজন সেটা ধরিয়ে দিন। এভাবে পরস্পরকে সাহায্য করুন নিজেকে শোধরাতে।

কথা বলুন দুজন দুজনে

সম্পর্কে পরস্পরের প্রতি মনোযোগ দেওয়া অত্যন্ত জরুরি। সামাজিক যোগাযোগমাধ্যমের এই সময়ে সেটা আরও বেশি দরকার। সেই সঙ্গে দরকার আপনি যে সঙ্গীর প্রতি মনোযোগী, সেটা বোঝানো। সে জন্য দুজনে প্রতিদিন অন্তত আধা ঘণ্টা কথা বলুন। মুখোমুখি। সময়টাতে দুজনেই অখণ্ড মনোযোগ দিন পরস্পরকে।

ঝগড়া হলে যা করবেন

সম্পর্কে মতানৈক্য হবেই। তা থেকে মাঝেমধ্যে উত্তাপও ছড়াবে। কিন্তু কুৎসিত ঝগড়ায় পরিণত হওয়ার আগেই বিরতি নিন। না, আচমকা কথা বন্ধ করে চলে যাবেন না। তাতে মনে হবে, আপনি এড়িয়ে যাচ্ছেন। বরং সঙ্গীকে জানিয়ে দিন, বিরতির পরে আবার এ নিয়ে কথা বলবেন। পরে দুজনেই মাথা ঠাণ্ডা করে আলোচনার মাধ্যমে মীমাংসা করুন।

পরস্পরের প্রশংসা করুন

আপনার সঙ্গীর ভালো কাজগুলোর প্রশংসা করুন। দিনে অন্তত একবার। পরস্পর এই চর্চা করলে তা এক ইতিবাচক বৃত্ত তৈরি করবে। দুজনকেই মানসিক ও শারীরিকভাবে চাঙা রাখবে। আপনাদের ইতিবাচক প্রবৃত্তিগুলো বিকশিত হবে। আখেরে চাঙা থাকবে আপনাদের সম্পর্ক।

বানিয়ে ফেলুন বাকেট লিস্ট

মাঝে করোনা মহামারিতে দীর্ঘদিন কোথাও যাওয়া হয়নি। বাতিল হয়েছে অনেক পরিকল্পনা। দুজনে মিলে সেসবের তালিকা করে ফেলুন। তাতে রাখুন কোথায় কোথায় ঘুরতে যেতে চান। কোন কোন কনসার্ট বা প্রদর্শনীতে যেতে চান। কোন কোন সিনেমা বা মঞ্চনাটক দেখতে চান। না-করা কী কী করতে চান।

দূরে থেকেও কাছে থাকুন

এখনকার ব্যস্ত জীবনে দুজনকেই সারাদিন ব্যস্ত থাকতে হয় নিজেদের কাজ নিয়ে। একসঙ্গে থাকার সুযোগ হয় কম। আবার যাঁদের নানা প্রয়োজনে ভিন্ন জায়গায় থাকতে হয়, তাঁদের জটিলতা আরও বেশি। সেটা দূর করতে নিন প্রযুক্তির সাহায্য। ভার্চ্যুয়ালি যুক্ত থাকুন সারাদিন। নিয়মিত কথা বলুন বা বার্তা দেওয়া–নেওয়া করুন।

নিয়মিত  বেড়াতে যান

বিয়ের আগে নিয়মিত দুজনে ঘুরতে যেতেন। কোথাও খেতে, বা সিনেমা কি মঞ্চনাটক দেখতে, বা ¯শ্রেফ ঘুরতে। ইংরেজিতে যাকে বলে ‘ডেট’-এ যাওয়া। তার জন্য দুজনেই তীর্থের কাকের মতো অপেক্ষা করতেন। বিয়ের পরও তা জারি রাখুন। পারলে প্রতি সপ্তাহে। নয়তো অন্তত মাসে একবার। এতে পরস্পরের সান্নিধ্যের প্রতি আপনাদের আকর্ষণও জারি থাকবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *